মাতা ত্রিপুরেশ্বরী মন্দিরে দেবী সতীর কোন অঙ্গ পতিত হয়েছিল?

      ত্রিপুরা সুন্দরী মন্দির হল দেবী ত্রিপুরার সুন্দরী দেবীর একটি হিন্দু মন্দির,যা স্থানীয়ভাবে দেবী ত্রিপুরেশ্বরী নামে পরিচিত। মন্দিরটি ত্রিপুরার আগরতলা থেকে প্রায় 55 কিলোমিটার দূরে প্রাচীন উদয়পুরে অবস্থিত এবং আগরতলা থেকে ট্রেন এবং রাস্তা দিয়ে পৌঁছানো যায়। এটি এই অঞ্চলের অন্যতম পবিত্র হিন্দু মন্দির বলে মনে করা হয়। মাতাবাড়ি নামে পরিচিত ।    


       মন্দিরটি ৫১ টি শক্তি পীঠগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়; কিংবদন্তি বলে যে সতীর বাম পায়ের ছোট  আঙুলটি এখানে পড়েছিল। এখানে শক্তি ত্রিপুরা সুন্দরী হিসাবে পূজিত হয় এবং তার সাথে ভৈরব ত্রিপুরেশ্বর হয়। ত্রিপুরার মহারাজা ধন্য মানিক্যের ১৫০১ খ্রিস্টাব্দে নির্মিত একটি ফিনাল দিয়ে তিন স্তরের ছাদযুক্ত মূল ঘাটটি মূলতঃ এক এক রত্ন রীতিতে নির্মিত।

         মন্দিরের গর্ভগৃহে দেবদেবীর দুটি অনুরূপ তবে ভিন্ন আকারের কালো পাথরের প্রতিমা রয়েছে। 5 ফুট উচ্চতার বৃহত্তর এবং আরও বিশিষ্ট প্রতিমাটি দেবী ত্রিপুরা সুন্দরী এবং ছোটটি, যাকে ছোট-মা (আক্ষরিক অর্থে, ছোট মা) বলা হয়, এটি 2 ফুট লম্বা এবং দেবী চন্ডীর প্রতিমা। লোককাহিনী বলে যে ছোট মূর্তিটি ত্রিপুরার রাজারা যুদ্ধের ময়দানে নিয়ে গিয়েছিলেন।

প্রতি বছর দিওয়ালি উপলক্ষে একটি বিখ্যাত মেলা মন্দিরের নিকটে অনুষ্ঠিত হয় যা 0.2 মিলিয়নেরও(2 লক্ষ)বেশি তীর্থযাত্রী দর্শন করে। 
 
ইতিহাস :---

         জনশ্রুতি রয়েছে যে, 15 তম শতাব্দীর শেষের বছরগুলিতে ত্রিপুরার উপরে রাজত্ব করেছিলেন রাজা ধন্যা মানিক্যা এক স্বপ্নে এক রাতে এই কথা প্রকাশ করেছিলেন যাতে দেবী ত্রিপুরা সুন্দরী তাকে উদয়পুর শহরের নিকটে পাহাড়ের চূড়ায় তাঁর উপাসনা শুরু করার নির্দেশ দিয়েছিলেন। রাজ্যের সমসাময়িক রাজধানী। রাজা জানতে পারলেন যে পাহাড়ের একটি মন্দির ইতোমধ্যে ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উত্সর্গীকৃত।

 বিষ্ণুতে উত্সর্গীকৃত কোনও মন্দির কীভাবে শক্তির মূর্তি রাখতে পারে তা সিদ্ধান্ত নিতে পারেননি তিনি। পরের রাতে theশিক দৃষ্টি পুনরাবৃত্তি হয়েছিল। রাজা বুঝতে পেরেছিলেন যে বিষ্ণু ও শক্তি একই সর্বোচ্চ দেবতার (ব্রাহ্মণ) বিভিন্ন রূপ। সুতরাং, ত্রিপুরা সুন্দরী মন্দিরটি প্রায় 1501 খ্রিস্টাব্দের দিকে প্রতিষ্ঠিত হয়েছিল। এই শতাব্দীর প্রথম দিকে, মন্দিরটি 500 বছর পেরিয়ে গেছে।
     
          এই কিংবদন্তিটি হিন্দু ধর্মের দুটি উপ-গোষ্ঠী: বৈষ্ণব এবং শাক্ত সম্প্রদায়ের মধ্যে সংহতির উদাহরণ হিসাবে দেখা যায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »